| |
               

মূল পাতা জাতীয় নারীর সম্ভ্রমহানি প্রতিরোধে রাষ্ট্রীয়ভাবে পদক্ষেপ নেয়ার আহ্বান পুনাকের


নারীর সম্ভ্রমহানি প্রতিরোধে রাষ্ট্রীয়ভাবে পদক্ষেপ নেয়ার আহ্বান পুনাকের


রহমত নিউজ     27 August, 2023     12:35 PM    


নারীর সম্ভ্রমহানি প্রতিরোধে সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক)।

শনিবার (২৬ আগস্ট) রাজধানীর রমনায় পুনাক ভবনে পুনাকের আইন শাখা আয়োজিত ‘নারীর সম্ভ্রমহানি পরবর্তী জটিলতা ও প্রতিরোধ উপায়’ শীর্ষক সেমিনারে বক্তারা এ আহ্বান জানান। সেমিনারে প্রধান অতিথি ছিলেন পুনাক সভানেত্রী ডা. তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন জেড এইচ সিকদার উইমেন্স মেডিকেল কলেজের ফরেনসিক মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. নাশিদ তাবাসসুম খান, ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মমতাজ আরা। অনুষ্ঠানে পুনাক সাধারণ সম্পাদিকা নাসিম আমিন প্রমুখ বক্তব্য দেন। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ডা. নাশিদ তাবাসসুম খান।

পুনাক সভানেত্রী ডা. তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী বলেন, নিজেদের পরিবার থেকে শুরু করে সমাজের চারপাশে নারীর সম্ভ্রমহানি প্রতিরোধের বিষয়ে জানান দেওয়ার সময় হয়েছে। মেয়েদের বয়ঃসন্ধিকালীন সমস্যা নিয়ে পরিবারের সঙ্গে খোলামেলা কথা বলতে হবে। বিদ্যালয়ের পাঠ্যক্রমে এ বিষয়গুলো অন্তর্ভুক্ত করতে হবে। কর্মক্ষেত্রে সচেতনতা বাড়াতে হবে। সম্ভ্রমহানি প্রতিরোধে সামাজিক, পারিবারিক ও রাষ্ট্রীয়ভাবে জোরালো পদক্ষেপ নিতে হবে।

ডা. নাশিদ তাবাসসুম খান বলেন, প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটি গঠন করতে হবে। এক্ষেত্রে জনসচেতনতা বাড়ানোর জন্য গণমাধ্যমকে ভূমিকা রাখতে হবে।

ডা. মমতাজ আরা বলেন, শিশুর সম্ভ্রমহানির ক্ষেত্রে বাবা-মায়ের অসচেতনতা ও উদাসিনতা মূল কারণ। এ জন্য শিশুর সম্ভ্রমহানি রোধে বাবা-মাকে সচেতনতা হতে হবে।

পুনাক সাধারণ সম্পাদিকা নাসিম আমিন বলেন, যারা সম্ভ্রমহানির শিকার হন তাদের সমাজের চোখে অন্যভাবে দেখা হয়। এ বিষয়ে সোশ্যাল অ্যাওয়ারনেস সৃষ্টি করতে হবে, দৃষ্টিভঙ্গি বদলাতে হবে।